Monday, April 30, 2018

গণমাধ্যম ব্যবহার ও তুষ্টি তত্ত্ব

গণমাধ্যম ব্যবহার ও তুষ্টি তত্ত্বঃ 

এলিহু কেইজ (Elihu Katz) ১৯৫৯ সালে সর্বপ্রথম এই ধারণা প্রদান করেন। ব্যক্তি তার প্রয়োজন মেটাতে কিভাবে গণমাধ্যম ব্যবহার করে, এ তত্ত্বের মাধ্যমে তা ব্যাখ্যা করা হয়। এই তত্ত্বের মূল কথা হলো গণমাধ্যম ব্যবহারকারীদের কিছু সুনির্দিষ্ট চাহিদা রয়েছে যেগুলো তারা গণমাধ্যম ব্যবহার করে মিটিয়ে থাকেন। গণমাধ্যম ব্যবহারের মাধ্যমে ব্যক্তি যে চাহিদাগুলো মিটিয়ে থাকেন, সেগুলোকে ‘গণমাধ্যম তুষ্টি’ বলা হয়ে থাকে।

বিভিন্ন সামাজিক ও মনস্তাত্ত্বিক চাহিদার ভিত্তিতে ব্যক্তি বিভিন্ন গণমাধ্যম নির্বাচন এবং একেক গণমাধ্যম থেকে একেক ধরণের তুষ্টি অর্জন করে। গণমাধ্যম ব্যবহারকারী ব্যক্তিরা সাধারণত তাদের অবধারণগত, বিনোদনমূলক, সামাজিক উপযোগিতার উপর নির্ভর করে গণমাধ্যম ব্যবহার করে এবং তা থেকে প্রয়োজনীয় বর্তা গ্রহণ করে থাকে। অডিয়েন্সের প্রয়োজনই নির্ধারণ করে দেয় তারা কোন গণমাধ্যম ও বার্তা নির্বাচন করবে, কিভাবে ব্যবহার করবে এবং ওই গণমাধ্যম তাদের কী তুষ্টি দেবে। অডিয়েন্সের চাহিদা পূরণ হলে গণমাধ্যম ব্যবহার অব্যাহত রাখে, আর না হলে গণমাধ্যম ত্যাগ করে। (Severin & Tankard, 1988)

Severin, W. J., & Tankard, J. W. (1988). Communication Theories: Origins, Methods and Uses in the Mass Media (2nd ed.). New York: Longman Inc.

2 comments:

  1. ভাই তুষ্টি নিয়ে আরো একটু বিস্তারিত জানতে চাই।
    যেমন- গনমাধ্যমে তুষ্টি তত্ত্বের প্রয়োগ, তুষ্টি তত্ত্বের প্রয়োজনীয়তা ইত্যাদি।

    ReplyDelete